Lifestyle Pro BD- Fashion & Beauty Store

How To Solve Fungal Acne Problem ll ফাংগাল একনি

Fungal acne is a type of infection in your skin's hair follicles. It most commonly appears as small pimples that don't vary much in shape or size, often along with itching. Fungal acne can cause whiteheads and skin irritation. It's often confused for acne vulgaris.

✅ ফাংগাল একনি কি?
আমাদের মুখে কিছু ব্রন হয় ছোট ছোট এবং একসাথে অনেকগুলো। কারো ব্যাথা হয় বা কারো হয়না। অনেক সময় দেখা যায় মেকআপ করার পরেরদিন এই ব্রন হয় অনেক সময় চুলে খুশকি থাকলেও কপালে হতে পারে, নারকেল তেল দিলেও দেখা দেয় এই ব্রনগুলো।

✅ ফাংগাল একনি কেন হয় এবং কাদের বেশী হয়
এর কারন হলো, আমাদের স্কিনের ঠিক নিচেই থাকে এক প্রকার ফাংগাস যাদের প্রধান খাদ্য হলো তৈলাক্ত পদার্থ। যেমন ফাউন্ডেশন বা নারকেল তেল। এগুলো পেলেই এরা তা খায় এবং খেয়ে আমাদের স্কিনের উপর বর্জ্য ত্যাগ করে যার কারনে আমাদের পোরস্ ক্লগ্ড/ব্লক্ড হয়ে সেখানে ব্রনের সৃষ্টি হয়। এটাই ফাংগাল একনি।

এগুলো যেকোনো স্কিনেই হতে পারে। তবে ওয়েলি স্কিনে হওয়ার প্রবনতা অনেক বেশি। আবার যাদের স্কিন ডিহাইড্রেড তাদের হওয়ার ও চান্স বেশী। ওভার ময়েশ্চারাইজার ব্যবহার করা ফলেও এই ধরনের একনি হয়ে থাকে।

✅  ফাংগাল একনি হলে  যা যা বর্জনীয়
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ত্বকে অয়েল বেজড প্রোডাক্ট ব্যবহার করা যাবেনা।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ইস্ট আছে এমন খাবার এড়িয়ে চলতে হবে।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png অতিরিক্ত তেলযুক্ত খাবার খাওয়া যাবেনা।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ত্বকের একনে প্রবণ অংশ মোছার জন্য আলাদা টিস্যু কিংবা কাপড় ব্যবহার করতে হবে।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png টাইট কাপড় পরা যাবেনা, বিশেষ করে সিনথেটিক কাপড়, যা ত্বকে আটকে থেকে ত্বকে শ্বাস নিতে দেয় না।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ঘাম কিংবা ভিজে থাকা কাপড় যত দ্রুত সম্ভব পালটানো উচিত এবং ধোয়া ছাড়া ব্যবহার করা উচিত না।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ফাংগাল একনি হলে স্কিন এ বরফ মেসাজ করুন এটি স্কিন হাইড্রেট করতে হেল্প করে একনি কমাতে হেল্প করে। সকাল এবং রাত এ পরিষ্কার সুতির নরম কাপড় দিয়ে স্কিন এ মেসাজ করুন। ডিরেক্ট কখনো বরফ মেসাজ করা ঠিক না, এর পর নরমাল ভাবে শুকাতে দিন বাকি স্কিন কেয়ার করুন

✅ ফাংগাল একনি হলে কীভাবে পরিচর্যা করবেন
ফাংগাল একনে থেকে পরিত্রাণ পেতে প্রাকৃতিক কিছু উপায় আপনি ট্রাই করতে পারেন। যেমন- প্রতিদিনকার খাদ্যতালিকায় দই রাখতে পারেন। দইয়ে আছে ল্যাকটিক এসিড, যা দেহে ইস্টের উৎপাদনকে কমাতে সাহায্য করে।
এ ধরনের একনের জন্য ত্বকে মধু ব্যবহার করতে পারেন। মধুতে ত্বকের অ্যান্টি মাইক্রবিয়াল প্রপার্টি, যা একনে নিরাময়ে কাজ করে।

ফাংগাল একনে নিরাময়ে আরেকটি উপকারী উপাদান হচ্ছে টি ট্রি অয়েল। ফাংগাল একনে যুক্ত এরিয়াতে পানির সাথে টি ট্রি অয়েল মিশিয়ে কিছুক্ষণ রেখে দিতে পারেন। টি ট্রি অয়েলে আছে এমন উপাদান যা ত্বকের ইরিটেশনকে কমাতে সাহায্য করে।

সপ্তাহে অন্তত ১ দিন অ্যান্টি ফাংগাল বডি ওয়াশ ব্যবহার করতে হবে।
প্রতিদিন গোসল করতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

✅ ফাংগাল একনি হলে কি ধরনের পণ্য ব্যবহার করা উচিত
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png প্রথম তো অয়েল ফ্রি বা স্কিন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে, যেটা ফাংগাল একনি সেইফ।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png স্কিন এ হাইড্রেশন জোগাবে এমন পণ্য ব্যবহার করতে হবে।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png যেহেতু খুশকি হলে ফাংগাল একনির প্রবনতা বাড়ে তাই চুলকে খুশকি মুক্ত রাখতে ভাল শ্যাম্পু ব্যবহার করতে হবে।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png  কোন প্রকার স্কিন হোয়াইটেনিং ক্রিম ব্যবহার উচিত না, এই অবস্থায় আমাদের স্কিন টাইপ বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করা উত্তম।
https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t51/1/16/1f449.png ইস্ট জাতীয় খাবার কম খেতে হবে। অয়েলি ফুড এভোয়েড করতে হবে।